অন্য অসুখে দাঁতের ব্যথা

দাঁতে ব্যথার অভিজ্ঞতা অধিকাংশ মানুষের আছে, বেশিরভাগ ক্ষেত্রে দাঁতে ব্যথার উৎস দাঁত হলেও কখনো কখনো অন্য স্থানের অসুখেও দাঁত ব্যথা করতে পারে। মূলত অনুভূতির জন্য আমাদের স্নায়ুর বিন্যাস বা অবস্থানের কারণে এমনটি হয়। যেমন :

ট্রাইজেমিনাল নিউরালজিয়া

অনেক সময় আমরা এমন রোগী পাই যে প্রচ- দাঁতে ব্যথার ইতিহাস থাকলেও পরীক্ষা-নিরীক্ষার পর দাঁতকে সুস্থ মনে হয়। তার চেয়ে ভয়াবহ বিষয় হচ্ছে এখনো দেশের আনাচে-কানাচে রয়ে যাওয়া অনুমোদনহীন চিকিৎসকের কাছ থেকে এমন ব্যথা নিয়ে দাঁত ফেলে বা রুট ক্যানেল চিকিৎসায় অপচিকিৎসার শিকার হয়ে সুস্থ দাঁত নষ্ট করে আসে। হয়তো রোগীর দাঁতে ব্যথা হলেও উৎস মুখের স্নায়ু বা নার্ভ  সংযোজনের, সঠিক রোগ নির্ণয়ের ব্যর্থতায় অপূরণীয় ক্ষতি হয়ে যেতে পারে।

দাঁতে যে স্নায়ুর সংযোগ, সেটা ব্রেন থেকে এসে চোয়ালের হাড়ের মধ্য দিয়ে দাঁতে আসে। নিচের চোয়ালের দাঁতের নার্ভের নাম ট্রাইজেমিনাল আর এই নার্ভের একটি বিশেষ রোগ নিউরালজিয়া। সহজে ভালো না হলেও ব্যথা উপশমের সঠিক রোগ নির্ণয়ের পর ওষুধ সেবনে উপকার পাওয়া যায়।

হার্টের রোগ

করোনারি হার্টের অসুখে যদি হার্টে রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয় তখন নিচের বাম দিকের চোয়ালের দাঁতে ব্যথার মতো অনুভূতি হতে পারে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বিপদ ঘটতে পারে।

মুখের মাংশপেশির সমস্যা

অনেক সময় চোয়ালের সঙ্গে যে মাংসপেশির সংযোগ, সেখানে ব্যথা হলেও দাঁতে ব্যথা অনুভব হতে পারে।

সাইনোসাইটিস

ম্যাক্সিলারি সাইনাসে প্রদাহ প্রায়শ হয়। অনেক ক্ষেত্রে ওপরের দাঁতের শেকড় সাইনাসের কাছাকাছি হওয়াতে সাইনাসের ব্যথা দাঁতে অনুভব হতে পারে।

ক্যানসারজনিত ব্যথা

মুখের মধ্যকার ক্যানসার উদ্বেগ হারে বাড়ছে। মুখের ক্যানসারের ব্যথা দাঁতে অনুভব হতে পারে।

এছাড়াও বিশেষ কিছু ব্যথা দাঁতের ব্যথার সদৃশ হতে পারে। সুতরাং দাঁতের ব্যথায় অবহেলার সুযোগ নেই। সঠিক রোগ নির্ণয়ে অপারগতা থেকে হতে পারে ভয়াবহ জটিলতা, তাই রোগ নির্ণয়ে চিকিৎসকের পর্যাপ্ত জ্ঞান অত্যাবশ্যক। তাই দাঁতের কষ্টে অনুমোদিত চিকিৎসক বেছে নিতে সচেতন হতে হবে, আর বিডিএস ডিগ্রিধারী চিকিৎসক কেবলমাত্র ডেন্টাল চিকিৎসা প্রদানের বৈধ অধিকার রাখেন।

চোয়ালের সঙ্গে যে মাংসপেশির সংযোগ, সেখানে ব্যথা হলেও দাঁতে ব্যথা অনুভব হতে পারে

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *