হজমের সমস্যায় করণীয়

অনেকেই হজমের সমস্যায় ভোগেন। খ্যাদ্যাভাস কিংবা অনিয়মের কারণে সাধারণত এ সমস্যা বাড়ে। অথচ একটু নিয়ম মেনে চললেই এ সংক্রান্ত সমস্যা থেকে দূরে থাকা যায়। যেমন-

১. যে কোনো খাবারই সময় নিয়ে ভালো করে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। অনেকেই খাবার দু’-একবার কোনো রকমে চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেক বেড়ে যায়। তাই খাবার যত ভাল করে  চিবিয়ে খাবেন, ততই সহজে হজম হয়ে যাবে।

২. শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। নিয়মিত শাকসবজি খেলে হজমের সমস্যা এমনিতেই অনেকটা কমে যায়। কারণ শাকসবজি যেমন দ্রুত হজম হয় তেমনি হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

৩. খাদ্য তালিকা থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিন। টিনজাত কিংবা প্রক্রিয়াজাত খাবারে থাকা রাসায়নিক হজমের সমস্যা বাড়িয়ে দেয়।

৪. নিয়মিত গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত অধিকাংশ সমস্যা এড়াতে গ্রিন টির তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে।

৫. ক্যালসিয়াম, হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে সাহায্য করে। সেই সঙ্গে পরিপাকতন্ত্রকে সঠিক ভাবে পরিচালনা করতেও ভূমিকা রাখে। এ কারণে নিয়মিত ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন।

৬. হজমশক্তি বাড়াতে নিয়মিত কাঁচা মরিচ খেতে পারেন। এতে থাকা ক্যাপসাইসিন হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। সূত্র: জি নিউজ

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *