আমরা ডাক্তাররা যত কষ্টেই থাকি না কেন রুগীদের শারীরিক ও মানসিক কষ্ট লাঘবে সদা প্রস্তত- সাবরিনা আরিফ চৌধুরী



আমরা ডাক্তার রা Free রুগী দেখি তারপরও বদনাম আমাদের ! শুধু Health Camp বলে নয় , সকল চিকিৎসক তাদের চেম্বারে দৈনিক অন্তত : দুটা রুগী free দেখেন ! যারা আত্মীয় , বন্ধু বা কোন গন্য মান্য ব্যক্তির সুপারিশ নিয়ে আসেন ! তারা অস্বচ্ছল নন বরং আমাদের ভিজিটের চেয়ে বেশি টাকা তিনি একটি বার্গার কিনে হাসিমুখে খাবার ক্ষমতা রাখেন ! তবুও আমরাই কেন মৌখিক ও শারিরীক অবমাননার শিকার হই !

এভাবেই একজন নামকরা বিশেষজ্ঞ ডাক্তার তার ফেসবুক প্রোফাইলে
দু:খ ও হতাশা কথা প্রকাশ করলেন। আজ বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে সামাজিক দায়বদ্ধতা থেকে ফ্রী হেল্‌থ ক্যাম্পে আসা রোগীদের জন্য ঔষধ কিনতে গিয়ে তার এই তিক্ত অভিজ্ঞতা হয়। ফেসবুকের পোস্টটি পাঠকদের জন্য হুবহু তলে ধরা হল-

Health Camp এ যাব।Team এর সব খরচ বহন করে রুগীদের জন্য ঔষধ কেনা বাবদ ১০,০০০ টাকার বেশি খরচ করার সামর্থ কোনবারই হয়না ! আমি সাধারনত গুলশানের একটা বড় দোকান থেকে প্রয়োজনীয় ঔষধ কিনি ।দোকানের মালিক লম্বা দাঁড়িওয়ালা সুফী চেহারার মানুষ । Health Camp এর জন্য ঔষধ কিনতে গেলাম ।অনুরোধ করলাম ,এই ঔষধগুলো বিনা মূল্যে বিতরন করা হবে ! দাম কম করে ধরবেন please ! ১০০ টাকা কম নিলেও ২ জন বেশি রুগীকে ঔষধ দেয়া সম্ভব ! বিল দেবার সময় দেখলাম সে সবসময় যে দাম রাখে তার চেয়ে বেশি দাম ধরে পরে Total bill থেকে কিছু কমিয়েছে ! ফলে দাম পরেছে সবসময়কার দামের চেয়েও বেশি ! রাগে , দু:খে , হতাশায় মাথায় আগুন ধরে গেল ! “আপনারা এক টাকাও লাভ ছাড়তে চান না অথচ আপনাদের কোন বদনাম নাই ! আর আমরা ডাক্তার রা Free রুগী দেখি তারপরও বদনাম আমাদের ! শুধু Health Camp বলে নয় , সকল চিকিৎসক তাদের চেম্বারে দৈনিক অন্তত : দুটা রুগী free দেখেন ! যারা আত্মীয় , বন্ধু বা কোন গন্য মান্য ব্যক্তির সুপারিশ নিয়ে আসেন ! তারা অস্বচ্ছল নন বরং আমাদের ভিজিটের চেয়ে বেশি টাকা তিনি একটি বার্গার কিনে হাসিমুখে খাবার ক্ষমতা রাখেন ! তবুও আমরাই কেন মৌখিক ও শারিরীক অবমাননার শিকার হই !
তারপরও বলব , আমরা ডাক্তাররা যতই কষ্টে থাকি না কেন আপনাদের শারীরিক আর মানসিক কষট লাঘবে আমরা সদা প্রস্তত ! স্বাস্হ্য দিবসে শুধু নয় -সকল দিবসের সকল ক্ষণে এই আমাদের অংগীকার !

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *