টেলি মেডিসিন বিভাগ চালু শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা দিতে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চালু করা হয়েছে টেলি মেডিসিন বিভাগ। কিন্তু এটি কোন কাজে আসছে না। কর্তৃপক্ষ প্রচার-প্রচারণা বাড়ালে বিভাগটি দরিদ্র মানুষদের চিকিৎসায় ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ২০১৩ সালে খোলা হয় টেলিমেডিসিন বিভাগ। কেনা হয় অর্ধ কোটি টাকার কম্পিউটার, ভিডিও কনফারেন্সে ব্যবহৃত ক্যামেরা, মনিটর, টেলি ব্লাড পেশার যন্ত্র, টেলি আল্ট্রাসোনোগ্রাফ যন্ত্র এবং ইন্টারনেট সংযোগসহ টেলি পরীক্ষা-নিরীক্ষার বিভিন্ন সরঞ্জাম। কিন্তু এসব যন্ত্রপাতি প্যাকেট বন্দি অবস্থায় রয়েছে। তাই তিন বছর ধরে মুখ থুবড়ে পড়ে আছে টেলি মেডিসিন সেবা।

রোগীদের ফোন আসে না। এমনকি কোন চিকিৎসকও নেই। সকাল থেকে ২টা পর্যন্ত বিভাগটি খোলা রেখেই দায়িত্ব সারছেন সংশ্লিষ্টরা। পরিচালক জানালেন, টেলি মেডিসিনে চিকিৎসা সেবা দিতে মোবাইল নম্বরগুলো সরবরাহের কাজ হাতে নেয়া হয়েছে।

টেলি মেডিসিন সেবা কার্যকর হলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের নির্দেশ মত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ব্যবস্থাপত্র লিখতে পারবেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *