সরকারী মেডিকেল কলেজের প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৮ পরীক্ষার্থী

এ বছর মেডিক্যাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা গতবারের তুলনায় সাত হাজার বেড়েছে । সরকারী ও বেসরকারী কলেজের প্রতিটি আসনের জন্য লড়বেন ৭ পরীক্ষার্থী। আর শুধু সরকারী কলেজের প্রতিটি আসনের জন্য লড়বেন ১৮ পরীক্ষার্থী।

আসনের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় প্রতি বছরই মেডিক্যাল শিক্ষাগ্রহণ করতে পারেন না অনেক মেধাবী শিক্ষার্থী। স্বাস্থ্য অধিদফতর জানায়, এ বছর সরকারী কলেজে ৪,০৬৮ আসন ও বেসরকারী কলেজে ৬,৩৩৬ আসন মোট ১০,৪০৪ আসনের বিপরীতে মোট ৭২,৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে, যা গত বছরের তুলনায় ৭,০০৯ জন বেশি। ঢাকা মহানগরের ৫ কেন্দ্রের ১১ ভেন্যুতে ৩৫,৯৮৫ পরীক্ষার্থী এবং ঢাকার বাইরে ১৫ জেলায় ৩৬,৯৪৩ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ জনকণ্ঠকে জানান, এ বছর প্রশ্নপত্র প্রণয়নে প্রযুক্তিগত পরিবর্তন আনা হয়েছে। প্রশ্নপত্র প্রেরণের জন্য ট্রাঙ্কের সঙ্গে সংযুক্ত ট্র্যাকিং ডিভাইসসমূহ ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থা তাদের গোয়েন্দা তৎপরতা ও নজরদারি জোরদার করেছে। আগামী ১১ অক্টোবর দেশব্যাপী একযোগে ১৯ কেন্দ্রের ৩২ ভেন্যুতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *