বিএসএমএমইউ-তে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের জন্য পৃথক চিকিৎসা সেল গঠন

রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের জন্য আজ শনিবার পৃথক চিকিৎসা সেল গঠন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের জন্য আজ শনিবার পৃথক চিকিৎসা সেল গঠন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এজন্য হাসপাতালের সি ব্লকের নিচ তলায় নতুন করে একটি ওয়ার্ড তৈরি করছে কর্তৃপক্ষ। এ ছাড়াও ডি ব্লকের ১৬ ও ১৭ তলার কিছু খালি সিটের পাশে ডেঙ্গু রোগীদের জন্য সিট বরাদ্দে অগ্রাধিকারের কথাও লেখা রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ও ডেঙ্গু  চিকিৎসা সেলের প্রধান ডা. হাসান ইমাম আজ শনিবার এনটিভি অনলাইনকে বলেন, আমাদের কাছে দৈনিক ১০০ জনের বেশি রোগী আসে। এদের সবাই হাসপাতালে ভর্তি করানোর মতো রোগী নন। সবাই আতঙ্কিত হয়ে হাসপাতালে ভর্তি হতে চায়। তবে আমরা তাদের  কাউন্সিলিং করে  ফলোআপ চিকিৎসা নেওয়ার পরামর্শ দেই।

ডা. হাসান ইমাম বলেন, আমরা রোগীর অবস্থা বুঝে দৈনিক সাত-আটজনকে ভর্তি করে থাকি।

নতুন চিকিৎসা সেল সম্পর্কে ডা. হাসান বলেন, ডেঙ্গু চিকিৎসা সেলে ২৫ জন রোগী ভর্তি করানো যাবে। এরই মধ্যে তিনজন ভর্তি হয়েছে। ডেঙ্গু চিকিৎসা সেলে ভর্তি হওয়া রোগীদের চিকিৎসা, সব ধরনের পরীক্ষা ও ওষুধ বিনামূল্যে পাওয়া যাবে। এছাড়া সিরিয়াস রোগীদের জন্য আইসিইউ ব্যবস্থাও রয়েছে বলে জানান তিনি ।

ডা. হাসান ইমাম বলেন, ডেঙ্গু কোনো মরণব্যধি নয়। আতঙ্কিত না হয়ে নিয়মিত ফলোআপ চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া যায়।

ডেঙ্গু চিকিৎসা সেল ঘুরে দেখা যায়, শিশির নামের এক যুবক বেডে শুয়ে আছেন। তাঁর সঙ্গে কথা বলে জানা যায়, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কিছুক্ষণ আগেই ভর্তি হয়েছেন। ডেঙ্গু চিকিৎসা সেলে চিকিৎসা নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি।

সুত্র ঃ এনটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *