গোপালগঞ্জে প্রান্তিক জনগোষ্ঠীকে দেয়া হল বিনামূল্যে চোখের চিকিৎসা

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রত্যন্ত গ্রামে প্রান্তিক জনগোষ্ঠী পেয়েছে বিনামূল্যে চোখের আধুনিক চিকিৎসা।

মঙ্গলবার সকাল থেকেই কোটালীপাড়ার বাঘিয়ার বিলের অন্তত ১০টি গ্রামের বিভিন্ন বয়সের মানুষ মাছপাড়া গ্রামের চক্ষু চিকিৎসা ক্যাম্পে হাজির হন। তারা লম্বা লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে চিকিৎসা, পরামর্শ ও ওষুধ নেন।

গোপালগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশের সুহৃদরা এ ক্যাম্পের রোগীদের সিরিয়াল বাছাই ও ওষুধ বিতরণ কাজে অংশ নেন।

সকাল থেকে কোটালীপাড়ার মাছপাড়া গ্রামে গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, সমকাল সুহৃদ সমাবেশ ও অরবিসের আয়োজনে দিনব্যাপী ক্যাম্প করে প্রান্তিক জনগোষ্ঠীর ডায়াবেটিস এবং চক্ষু পরীক্ষা করা হয়। রোগীদের ব্যবস্থাপত্র অনুযায়ী হাসপাতালের পক্ষ থেকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়।

গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে ওই হাসপাতালের চিকিৎসক, নার্স ও আয়োজক সংগঠনের কর্মকর্তারা এ সেবা প্রদান করেন। 

কোটালীপাড়া উপজেলার চকপুকুরিয়া গ্রামের ভারতী মজুমদার (৮৫) বলেন, আমরা দীর্ঘদিন ধরে চোখের বিভিন্ন সমস্যায় ভুগছিলাম। চিকিৎসা পেতাম না। চক্ষু হাসপাতাল মাছপাড়া গ্রামে এসে চিকিৎসা ক্যাম্প করেছে। সকাল থেকে লম্বা লাইনে দাঁড়িয়ে ডায়াবেটিস ও চক্ষু পরীক্ষা করিয়েছি। তারপর চিকিৎসকরা ব্যবস্থাপত্র দিয়েছে। এ ব্যবস্থাপত্র দেখিয়ে বিনামূল্যে ওষুধ পেয়েছি। এখানে চিকিৎসা পেয়ে ওষুধ নিয়ে বাড়ি যাচ্ছি। আশা করি চোখ ভাল হবে। 

তেতুলবাড়ি গ্রামের উর্মিলা বল্লভ (৭০) বলেন, চোখে ভাল দেখতে পাই না। এখানে এসে চক্ষু পরীক্ষা করিয়েছি। ডাক্তার ছানি অপারেশনের পরামর্শ দিয়েছে। তারা আমাকে হাসপাতালে নিয়ে বিনামূল্যে ছানি অপারেশন করিয়ে বাড়ি পৌঁছে দিয়ে যাবে। ছানি অপারেশনের পর চোখের আলো ফিরে পাবো বলে আশা করছি। এজন্য আমার কোনো টাকা খরচ হবে না।

সাইট সেভার্সের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মমিনুল হক বলেন, এ ক্যাম্প থেকে ৩০ জন ছানি রোগী চিহ্নিত করা হয়েছে। এদের আমরা নিজস্ব গাড়ি দিয়ে গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালে নিয়ে বিনামূল্যে সাইট সেভার্সের সহযোগিতায় ছানি অপারেশন করাবো। এদের প্রয়োজনীয় সব ওষুধও আমরা দিয়ে দেব। অপারেশন শেষে তাদের আমাদের  খরচে বাড়ি পৌঁছে দেব।

চক্ষু ক্যাম্পের কো-অর্ডিনেটর দীপক সরকার বলেন, কোটালীপাড়ার বাঘিয়ার বিলে প্রান্তিক জনগোষ্ঠীর বসবাস। তারা চোখের বিভিন্ন রোগে ভুগছে। আমরা এখানে ক্যাম্প করে তাদের চোখের আধুনিক চিকিৎসা দিয়েছি। 

গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের মানুষের চোখের রোগের আধুনিক চিকিৎসা দিতে আমরা গ্রামে গ্রামে গিয়ে কাজ করছি। মানুষের দোড়গোড়ায় আধুনিক চক্ষু চিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছি। এ কাজে আমরা সমকালের সুহৃদ সমাবেশকে পাশে পেয়েছি। এতে করে এ কর্মকাণ্ড আরও বেগবান হয়েছে।

সূত্রঃ সমকাল

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *