কিছু অভ্যাস যা উচ্চ রক্তচাপ বাড়াতে পারে

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এ কারণে এটি সবসময় নিয়ন্ত্রণে রাখা জরুরি। এটি নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে শরীরের বিভিন্ন অঙ্গ বিশেষ করে কিডনি, চোখ ক্ষতিগ্রস্ত হয়।  

অনেকসময় বংশগত কারণে অনেকে উচ্চ রক্তচাপে ভোগেন। তবে দৈনন্দিন জীবনে এমন কিছু অভ্যাসও আছে যার কারণে উচ্চ রক্তচাপ বাড়তে পারে।যেমন-

১. অতিরিক্ত সোডিয়ামযুক্ত খাবার যে হৃদরোগ সম্পর্কিত রোগ বাড়ায় এট সবারই জানা। এ কারণে বিশেষজ্ঞরা অতিরিক্ত লবণযুক্ত খাবার পরিহার করার পরামর্শ দেন। তবে কিছু খাবারে বিশেষ করে প্রক্রিয়াজাত খাবারে প্রাকৃতিকভাবে উচ্চ পরিমাণে সোডিয়াম থাকে। এজন্য এ ধরনের খাবার খেলে উচ্চ রক্তচাপ বাড়ার ঝুঁকি বাড়ে। এছাড়া ফাস্ট ফুডও উচ্চ রক্তচাপ বাড়ায়।

২. লবণের মতো অতিরিক্ত চিনিযুক্ত খাবারও উচ্চ রক্তচাপের পরিমাণ বাড়িয়ে দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চিনি খেলে প্রদাহের ঝুঁকি বাড়ে। তখন স্বাস্থ্যজনিত জটিলতাও তৈরি হয়, বিশেষ করে উচ্চ রক্তচাপ বাড়ে। 

৩. অ্যালকোহল পান করার পর পরই উচ্চ রক্তচাপের পরিমাণ একটু বেড়ে যায়। শরীরের অ্যালকোহলের মাত্রা কেটে গেলে রক্তচাপের পরিমাণ আবার স্বাভাবিক হয়ে যায়।

তবে বিশেষজ্ঞদের মতে, যারা অতিরিক্ত অ্যালকোহল সেবন করেন বা নিয়মিত অ্যালকোহল সেবন করেন তাদের উচ্চ রক্তচাপ মারাত্মক আকার ধারণ করতে পারে।

৪. নিয়মিত শরীরচর্চা করলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।বিশেষজ্ঞরা বলছেন, শরীরে সক্রিয়তার অভাব হলে উচ্চ রক্তচাপ বাড়ে। 

৫. মানসিক চাপ উচ্চ রক্তচাপ বাড়ার অন্যতম কারণ। এই চাপের কারণে যদি ঘুমের সমস্যা হয় তাহলে উচ্চ রক্তচাপের পরিমাণ আরও বেড়ে যায়। এ কারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুমানো প্রয়োজন। 

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *